Friday, February 3, 2023
Homeলাইফস্টাইলরোজ রোজ মাথাব্যথা! কী করবেন?র‌ইলো ছয়টি ঘরোয়া টিপস

রোজ রোজ মাথাব্যথা! কী করবেন?র‌ইলো ছয়টি ঘরোয়া টিপস

কথায় বলে মন ভালো তো সব ভালো। কিন্তু এই মন সবসময় ভালো থাকে না। মন তখনই ভালো থাকে যখন শরীর ভালো থাকে। কারণ পারিপার্শ্বিক পরিস্থিতি বিরুদ্ধে হলেও মনকে ভালো রাখা যায় কিন্তু যদি একবার শরীর অসুস্থ হয়ে যায় তখন কোন কিছু করেই মনকে আর ঠিক রাখা যায় না। তাই মন ভালো রাখতে আমাদের সুস্থ থাকাটা খুব জরুরী। এখন প্রায়ই মানুষের মাথাব্যথা হয়, মাথাব্যথা এমনই একটা রোগ যা প্রায় কমন অসুখে পরিণত হয়েছে। এই মাথাব্যথা হওয়ার হাজারটা কারণ থাকতে পারে, অতিরিক্ত কাজের চাপ,মানসিক অস্থিরতা, গ্যাস অম্বল, ভেজা চুলের কারণে ঠান্ডা লাগা। কিন্তু কারণ যাই হোক না কেন মাথাব্যথা থেকে পরিত্রাণ পাওয়াটা খুব জরুরী। কারণ মাথাব্যথা এমনই একটা রোগ যে মাথা ব্যথা থাকলে আর কোন কিছু করতেই ভালো লাগে না। তাই ‘মাথা থাকলেই মাথা ব্যথা করবে’ এই কথা না বলে কী করলে মাথা ব্যথাটা কমবে সেদিকে নজর রাখা উচিত। আজকে আমি আপনাদের কাছে সেই ফান্ডা নিয়েই হাজির হয়েছি। চলুন জেনে নেওয়া যাক মাথা ব্যথা কী উপায়ে কমবে।

১। জোয়ান বা হজমি কারক-

যদি বুঝতে পারেন যে কোন গ্যাস অম্বলের থেকে মাথা ব্যাথা হয়েছে তাহলে আর দেরি না করে জোয়ান বা হজমি কারক কোন গুলি খেয়ে নিন। তারপর কোনো দিকে চিন্তাভাবনা না করে এক ঘন্টার জন্য একটু ঘুমিয়ে নিন এতে আপনার মাথা ব্যথা কমে যাবে।

২। ম্যাসেজ-

অনেক ক্ষেত্রে অতিরিক্ত ক্লান্তি এবং পরিশ্রমজনিত কাজের কারণে মাথাব্যথা হয় তখন ম্যাসেজ করতে হবে। মাথার দুপাশে ও ঘাড়ের কাছে যদি কিছুক্ষণের জন্য আঙুলের ডগা দিয়ে মেসেজ করেন তাহলে ক্লান্তিও দূর হবে আর মাথাব্যথার থেকেও আরাম পাবেন।

৩। আলো নিভিয়ে দেওয়া-

অতিরিক্ত আলোতে যদি আপনার কাজ হয়ে থাকে তাহলে সে কারণেও মাথা ব্যথা করতে পারে। এক্ষেত্রে মাথা ব্যথা করলে ঘরের আলো নিভিয়ে দিন বা কমিয়ে দিন। ঘর অন্ধকার করে চোখ বন্ধ করে কিছুক্ষণ শুয়ে থাকুন দেখবেন আরাম পাবেন মাথা ব্যথা থেকে।

৪। এসেনশিয়াল অয়েল-

আঙুলের ডগায় এসেন্সিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রগে ম্যাসেজ করলে আরাম পাওয়া যায় মাথা ব্যাথার থেকে। এছাড়া লেভেন্ডার বা পেপারমেন্টের মতো সুগন্ধি তেল দিয়ে মেসেজ করতে পারেন।

৫। ইলেকট্রনিক ডিভাইস দূরে রাখা-

মাথা ব্যথা অনেক সময় অনলাইন ক্লাস, ওয়ার্ক ফ্রম হোমে কম্পিউটারে কাজ করার জন্য হয়ে থাকে। তাই যারা অতিরিক্ত কম্পিউটার ল্যাপটপে কাজ করেন বা যাদের মোবাইলে অনলাইন ক্লাস করতে হয় তারা চেষ্টা করবেন যে কাজের সময়টুকু বাদ দিয়ে মোবাইল বা ল্যাপটপ বা যে কোন ইলেকট্রনিক ডিভাইস বেশি ব্যবহার না করতে।

৬। চা বা কফি-

মাথা ব্যথা করলে ক্যাফেইন জাতীয় জিনিস খুব কাজে দেয়। তাই মাথা ব্যথা করলে আদা চা একটু মধু মিশিয়ে খান,দেখবেন মাথা ব্যথা কমে যাবে। – উপরিউক্ত ছয়টি বিষয় ফলো করলে মাথা ব্যথা কমে যাবে। এছাড়া খুব মাথা ব্যাথা করলে চিকিৎসকের পরামর্শ নিন বা ওষুধ খান। তবে মাথা ব্যথা সহনীয় হলে ওপরের ঘরোয়া উপায় গুলি ট্রাই করতে পারেন।

RELATED ARTICLES

Most Popular