Friday, February 3, 2023
Homeলাইফস্টাইলবাড়ি থেকে টিকটিকি তাড়াবেন কীভাবে, জেনে নিন সহজ কিছু উপায়

বাড়ি থেকে টিকটিকি তাড়াবেন কীভাবে, জেনে নিন সহজ কিছু উপায়

পৃথিবীতে প্রায় সকল দেশেই টিকটিকি রয়েছে। প্রায় ৬০০ প্রজাতির টিকটিকি ঘুরে বেড়ায় সর্বত্র। বাড়িতে টিকটিকি থাকলে পোকামাকড় খেয়ে সব সাফ করে দেয়। ‌তবে দেওয়ালে মাটিতে টিকটিকি ঘুরে বেড়ানো কারোর‌ই খুব একটা পছন্দ নয়। অতিথি এলে ঘরদোরে টিকটিকি ঘুরে বেড়ালে কেউই খুব একটা সেটা পছন্দ করবেন না। বাড়ির আনাচে কানাচে ঘুরে বেড়ায় টিকটিকি! দেখলেই কেমন যেন একটা গা ঘিনঘিন করে।‌ টিকটিকি এমন একটি প্রাণী যা দেখতে নিরীহ হলেও ভীষণরকম বিষাক্ত। বিশেষ করে টিকটিকির ত্বক ও বর্জ্য শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। বাচ্চা ছেলেদের গায়ে লাগলে তো সেটা অত্যন্ত সমস্যার একটা বিষয় হয়ে দাঁড়ায়। তাই বেশিরভাগ মানুষের মধ্যে সকলেই চান বাড়িকে টিকটিকি মুক্ত করতে। কিন্তু চাইলেই কি আর সব পাওয়া যায়?

এখন টিকটিকি দূর করবার ক্ষেত্রে বিভিন্ন রকম রাসায়নিক স্প্রে পাওয়া যায়। টিকটিকির অত্যাচার থেকে মুক্তি হতে অনেকেই নানারকম রাসায়নিক স্প্রে ব্যবহার করেন। এই সকল রাসায়নিক স্প্রে ব্যবহারে টিকটিকির হাত থেকে মুক্তি তো পাওয়া যায়। কিন্তু ঘর-গেরস্থালির জন্য রাসায়নিক স্প্রে ব্যবহার খুব একটা ভালো নয়। আবার বাড়িতে ছোট বাচ্চা থাকলে আরো মুশকিল। কখন সেই বাচ্চা সেই রাসায়নিক স্প্রেতে হাত দিয়ে বসে! আর সেই হাত মুখে দিলে তো আর রক্ষা নাই!

এইসব ক্ষেত্রে যদি ঘরোয়া টোটকায় টিকটিকি দূর করা যায় তাহলে তো আর কথাই নেই! আজ আপনাদের বলব সেই সকল ঘরোয়া টোটকা গুলির কথা

১। তেজপাতা পোড়ানো:-

টিকটিকি দূর করতে ব্যবহার করুন তেজপাতা পোড়া। হ্যাঁ একটি তেজপাতা পুড়িয়ে যদি সেই গন্ধটা গোটা ঘরে ছড়িয়ে দিতে পারেন, তাহলেই ব্যাস কেল্লাফতে! মুহূর্তের মধ্যে টিকটিকি হবে গায়েব! তাই দেরি না করে এই ঘরোয়া টোটকা এখনই কাজে লাগান।

২। ডিমের খোলা:-

টিকটিকি তাড়াতে ডিমের খোলা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। টিকটিকির উৎপাত যেখানে সব থেকে বেশি, সেখানেই ছড়িয়ে-ছিটিয়ে রাখুন ডিমের খোলা। ডিমের খোলার গন্ধেই টিকটিকি পালাবে।

৩। রসুন:-

রসুনের গন্ধে টিকটিকি পালায়। তাই যে পথ দিয়ে টিকটিকি প্রবেশ করবে সেই জানলার কোনে বা ভেন্টিলেটরের কাছে রসুনের কোয়া রেখে দিন। রসুনের কোয়াতেই টিকটিকি দূরে সরে যাবে।

৪। পেঁয়াজ:-

পেঁয়াজের ঝাঁঝালো গন্ধ নাকে গেলেই টিকটিকি পালায়। পেঁয়াজের মধ্যে থাকা সালফারের গন্ধ টিকটিকি সহ্য করতে পারেনা।
তাই টিকটিকির চলাচলের পথে বাজার কোন একটি কোণে এক টুকরো পিঁয়াজ কেটে কিছু সময়ের জন্য রেখে দিন। সেই পিঁয়াজ যদি কোনো কারণে পচে যায়, তাহলে টিকটিকি ঘর ছেড়ে পালাবে মুহূর্তের মধ্যেই।

৫। গোলমরিচ:-

গোলমরিচ বা শুকনো মরিচের গুড়োর গন্ধ টিকটিকির মস্তিষ্কে পৌঁছালে টিকটিকির মস্তিষ্ক মুহূর্তের মধ্যে অবশ হয়ে যায়। এই অস্বস্তি কাটাতে টিকটিকি দ্রুত বাড়ি ছাড়বে। গোলমরিচের গুঁড়ো জল দিয়ে মিশিয়ে স্প্রে করে দিন চারিদিকে, তবে বাড়িতে শিশু থাকলে এই বিষয়ে একটু সতর্কতা অবলম্বন করতে হবে। এই স্প্রে তে যেন কোনোমতেই তারা হাত না দিয়ে ফেলে একটু নজর রাখুন।

৬। তামাকের কড়া গন্ধ:-

খানিকটা কফি পাউডারের সাথে তামাকের গুঁড়ো মিশিয়ে দিয়ে ছোটো ছোটো বলের আকারে তৈরি করে নিন। এরপর এই বলগুলো টিকটিকির চলাচলের পথে রেখে দিলে সহজেই টিকটিকি পালিয়ে যাবে মুহূর্তের মধ্যেই।

৭। ন্যাপথলিন:-

পোকামাকড় তাড়াতে যেমন ন্যাপথলিন খুব কার্যকর হয়, তেমনি এটি টিকটিকি তাড়াতেও ভীষণরকম কার্যকর। ন্যাপথলিনের ঝাঁজালো গন্ধে টিকটিকি ঘরের ত্রিসীমানা থেকে পালাবে মুহুর্তের মধ্যেই।

উপরে উল্লেখিত উপায়গুলি টিকটিকি তাড়ানোর ঘরোয়া টোটকা হিসেবে পরিচিত। এগুলো যদি আপনি ব্যবহার করেন তাহলে কিছুক্ষণের মধ্যেই টিকটিকি দূর হয়ে যাবে আর যেহেতু এগুলো ঘরোয়া টোটকা সেই কারণে কোনো রকম কোনো ক্ষতির সম্ভাবনা নেই। তাই বাড়িতে টিকটিকি ঢুকলে আর নো টেনশন!

RELATED ARTICLES

Most Popular